• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শাবি শিক্ষার্থীদের সমর্থনে ঢাবিতে শিক্ষকদের প্রতীকী অনশন

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০২২, ১৮:৪৯
নিজস্ব প্রতিবেদক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন জানিয়ে উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী অনশনে করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের শিক্ষকরা।

সোমবার ( ২৪ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে ৩ ঘণ্টার এই প্রতীকী অনশন শুরু করেন তারা।

শিক্ষকদের মধ্যে রয়েছেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন ও অধ্যাপক ড. কাবেরী গায়েন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দিনসহ ২০ জনের বেশি শিক্ষক।

এর আগে গত মঙ্গলবার শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। সেইসঙ্গে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪৭ জন শিক্ষক।

এদিকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগ দাবিতে শাবিপ্রবি শিক্ষার্থীদের অনশনের ১১৫ ঘণ্টা পার হয়েছে। গত বুধবার বিকেল ২টা ৫০ মিনিট থেকে ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশনে বসেন। তাদের ২০ জনই এখন হাসপাতালে ভর্তি।

গত ১৩ জানুয়ারি রাত থেকে শুরু প্রভোস্ট বিরোধী আন্দোলনে গত ১৬ জানুয়ারি পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে ৩০ শিক্ষার্থীকে আহত করলে উপাচার্যের পদত্যাগের দাবি উঠে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ এবং শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগ দাবিতে আমরণ অনশনসহ আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

পূর্বপশ্চিম- এনই

প্রতীকী অনশন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close